ঢাকা,বৃহস্পতিবার, ২ মে ২০২৪

পেকুয়া ইউনিয়ন ভূমি অফিসে প্রকাশ্যে ঘুষের হাট!

পেকুয়া প্রতিনিধি :: কক্সবাজারের পেকুয়া উপজেলার সদর ইউনিয়ন ভূমি অফিসের তহশিলদার কাজল কুমার শীল ও ভূমি অফিসের উম্মেদার পরিচয়ধারী আবদুস সালাম ও আবু ছৈয়দের প্রকাশ্যে বেপরোয়া ঘুষ বানিজ্যে অসহায় হয়ে পড়েছে স্থানীয় ভূমি মালিকসহ সেবা প্রার্থীরা। ভূমি অফিসের তহশিলদার ও উম্মেদারদের এহেন ঘুষ বাণিজ্যের কারণে স্থানীয়দের মাঝে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।

ভূক্তভোগীদের অভিযোগের সূত্রে জানা গেছে, সম্প্রতি সময়ে পেকুয়া উপজেলার পেকুয়া সদর ইউনিয়ন ভূমি অফিসের তহশিলদার কাজল কুমার শীল, তার অফিসের উম্মেদার আবদুস সালাম ও আবু ছৈয়দের মাধ্যমে প্রতিটি খতিয়ান সৃজনে প্রাথমিক রিপোর্ট উপজেলা ভূমি অফিসে প্রেরণের কথা বলে প্রতি খতিয়ান সংশ্লিষ্ট ভূক্তভোগী থেকে ২-৪ হাজার টাকা পযন্ত ঘুষ আদায় করছেন। কোন জমির মালিক তহশিলদারের দাবীকৃত ঘুষ দিতে ব্যর্থ হলে তাকে নানা ধরনের হয়রানী করা হয়।

খোঁজ জানা গেছে, পেকুয়া সদর ইউনিয়নের তহশিলদার কাজল কুমার শীলের আশ্রয়ে-প্রশ্রয়ে উম্মেদার হিসেবে কাজ করছেন পেকুয়া সদর ইউনিয়নের বাইম্যাখালী গ্রামের আবদুুস সালাম ও মগনামা ইউনিয়নের আবুু ছৈয়দ নামের দুই ব্যক্তি।

অভিযোগ রয়েছে, উক্ত দুই দুই উম্মেদারের মাধ্যমে প্রতিনিয়তই বিভিন্ন জায়গা-জমি সংক্রান্ত বিষয়ে পেকুয়ায সদর ইউনিয়ন ভূমি অফিসে আসা-যাওয়া সেবা প্রার্থীদের কাছ থেকে মোটা অংকের ঘুষ আদায় করে থাকে। পরে আবদুস সালাম ও আবু ছৈয়দের আদায়কৃত ঘুষ তহশিলদার কাজলের নেতৃত্বে নিজেদের মধ্যে ভাগ-বাটোয়ারা করে নেন।

অভিযোগের ব্যাপারে পেকুয়া সদর ইউনিয়নের ভূমি অফিসের উম্মেদার পরিচয়ধারী আবু ছৈয়দের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, তহশিলদারের নির্দেশমতো তিনি কাজ করেন। তার মাধ্যমে টাকা নেওয়া হলেও তিনি সেই টাকার ভাগ পাননা। সব টাকাই তহশিলদারকে দিয়ে দিতে হয়।

মগনামা ইউনিয়নের আলা উদ্দিন, মো: আলমগীরসহ আরো কয়েকজন লোক অভিযোগ করেছেন, পেকুয়া সদর ইউনিয়ন ভূমি অফিসের তহশিলদার কাজল কুমার শীল উম্মেদারদের মাধ্যমে প্রতিটি খতিয়ান সৃজন ও এম আর মামলার রিপোর্ট পেকুয়া উপজেলা ভূমি অফিসে প্রেরণণের পূর্বে সংশ্লিষ্ট ভূক্তভোগীদের কাছ থেকে মোটা অংকের ঘুষ আদায় করছেন। এভাবে প্রতিনিয়তই খতিয়ান সৃজনের সময় লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছেন তহশিলদার কাজল কান্তি শীল।

সরেজমিনে গিয়ে জানা জানা গেছে, পেকুয়া সদর ইউনিয়নের ভূমি অফিসের তহশিলদার কাজল কুমার শীলের সাথে ভূমি অফিস কেন্দ্রীক সক্রিয় দালালদের সাথে রয়েছে গভীর সখ্যতা। প্রতিদিন স্থানীয় ৭/৮ জন দালাল ভূমি অফিসে আগত লোকজনকে জিম্মি করে ভূমি সংক্রান্ত কাজ করিয়ে দেওয়ার কথা বলে টাকা আদায় করে। আর দালালদের আদায় করা টাকা থেকে তহশিলদারকে নির্দিষ্ট অংকের কমিশন দেওয়া হয়। এভাবে পেকুয়া ইউনিয়নে ভূমি অফিস দালাল-উম্মেদার সিন্ডিকেটের অপতৎপরতার কারনে সাধারন লোকজন জিম্মি হয়ে পড়েছে। ঘুষ ছাড়া কোন কাজ হয়না পেকুয়া ভূমি অফিসে।

এসব অভিযোগের ব্যাপারে জানতে পেকুয়া ইউনিয়ন ভূমি অফিসের তহলিশদার কাজল কুমার শীলের সাথে যোগাযোগ করা হলে তিনি কোন ধরনের মন্তব্য করতে রাজি হননি।

পাঠকের মতামত: